1. admin@notunkurisylhet.com : notun :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
শিরোনাম :
বাহুবলে রাস্তার পাশ থেকে নবজাতক উদ্ধার যমুন গ্রুপের প্রতিষ্ঠা বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম ছিলেন একজন স্বপ্নদ্রষ্টা পোরশার নিতপুর সীমান্তে ভাসমান অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার বাহুবল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাজ উদ্দিনকে পুটিজুরী ইউ/পি চেয়ারম্যান এর বিদায় সংবর্ধনা বাহুবলে গলায় ফাঁস লাগিয়ে ৭২ বছর বয়সী বৃদ্ধর মৃত্যু। নওগাঁর মান্দায় পূর্ব বিরোধের জেরে যুবক খুন, গ্রেপ্তার ১ অবশেষে উন্মক্ত হলো কপিলমুনি ধান্য চত্বর নওগাঁর পত্নীতলায় এক গরু ব্যাবসায়ীর আত্মহত্যা র‌্যাব সদস্যরা দেশের যেকোন সংকটময় মূহুূর্তে জনগনের পাশে থেকে কাজ করে যাচ্ছে . র‌্যাব মহাপরিচালক নলছিটিতে দিনব্যাপি পিএফজি’র কর্মশালা

কালীগঞ্জের মৌতলায় অগ্নিকাণ্ডের ঝুঁকি কমাতে মৌলিক প্রশিক্ষণ ও অগ্নি নির্বাপণ মহড়া

সাতক্ষীরা জেলা প্রতিনিধি
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১৫৮ বার পঠিত

সাতক্ষীরা জেলা  প্রতিনিধিঃ সাতক্ষীরা কালীগঞ্জের মৌতলায় অগ্নি নির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মহড়ায় বলা হয়েছে যেকোনো দুর্ঘটনায় ঝুঁকি, ক্ষয়ক্ষতি ও প্রাণহানি কমাতে জানতে হবে বিজ্ঞান সম্মত কৌশল।

 

 

মঙ্গলবার  (১৪ ফেব্রুয়ারী ) সকাল ১১টায় মৌতলা বাস স্টান্ড বনিক সমিতির কার্যালয়ে  স্থানীয় বনিক সমিতি নেতৃবৃন্দ,  দোকানদার, শিক্ষক, পেশাজীবী ও সর্বস্তরের  লোকদের নিয়ে আয়োজিত মহড়ায় ফায়ার সার্ভিসের পক্ষ হতে এসব তথ্য দেওয়া হয়েছে। মহড়ায় বিভিন্ন ধরনের অগ্নিকাণ্ড নির্বাপণ, উদ্ধার এবং প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

 

 

এ সময় সকলকে নানান ধরনের কৌশল শেখানো হয়। অগ্নিকাণ্ডের শুরুতেই নিয়ন্ত্রণ বা নির্বাপণ করলে বড় ধরনের দুর্ঘটনা হতে সুরক্ষা পাওয়া যায়।

 

এজন্য বিজ্ঞান সম্মত কৌশল রপ্ত করতে হবে।

এছাড়াও আমাদের দেশে অনেকের কাছেই ফায়ার সার্ভিসের নম্বর থাকে না। সেজন্য অগ্নিকাণ্ডের সময় দ্রুত সময়ে কেউ ফায়ার সার্ভিসকে ফোন করে জানায় না। সবাই আগুন নেভাতে যোগ দেয়। এতে ফায়ার সার্ভিস ঘটনা স্থলে আসতে সময় লাগে।

 

 

তাই কোনো দুর্ঘটনায় আগে সংশ্লিষ্টদের সংবাদ দেওয়ার জন্য সকলকে দায়িত্ব পালন করবেন এবং ফায়ার সার্ভিস ও পুলিশের সঙ্গে যোগাযোগ রক্ষা করার কথাও মহড়া থেকে সকলকে জানানো হয়।

 

 

মৌতলা বাসস্ট্যান্ড বণিক সমিতির সভাপতি মোঃ আজগর আলীর  সভাপতিত্বে ও সাতক্ষীরা  ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত ষ্টেশন কর্মকর্তা মোঃ আকবার আলীর নেতৃত্বে মহড়া পরিচালনা করেন কালিগঞ্জ  ফায়ার স্টেশনের ফায়ার ফাইটার মোঃ রবিউল ইসলাম।

 

 

 

এ সময় ফায়ার সার্ভিসের সদস্য, কমিউনিটি ভলান্টিয়ার, গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

 

 

স্হানীয় সবাই জানান, দিন দিন অগ্নিকাণ্ডের ঘটনায় ভীত-সন্ত্রস্ত ছিলো গোটা কালিগঞ্জ ও শ্যামনগরের জনপদ । তারা অগ্নিকাণ্ডের সময় করণীয় সম্পর্কে জেনে এবং অগ্নি নির্বাপণের বাস্তব প্রশিক্ষণ পেয়ে নিজেদের সাহসী ও সক্ষম মনে করেছেন।

 

 

স্হানীয় বনিক সমিতির সদস্যরা   বলেন, নিজেদের প্রতিষ্ঠানকে অগ্নিকাণ্ডের ঝুঁকি থেকে মুক্ত রাখতে এই ধরনের প্রশিক্ষণ কার্যকরী হবে বলে মনে করেন সকলে।

 

 

সাতক্ষীরা  ফায়ার সার্ভিসের ষ্টেশন কর্মকর্তা মোঃ আকবার আলী  বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী সকল সরকারি বেসরকারি প্রতিষ্ঠান, পাড়া মহল্লায় নিয়মিত মহড়ার মাধ্যমে জনগণকে সচেতন করতে এই কর্মসূচি।

 

এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2024
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting