1. admin@notunkurisylhet.com : notun :
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৬:০৩ পূর্বাহ্ন
শিরোনাম :
বাহুবলে বিজয়ী হবার পরই কৃতজ্ঞতা জানাতে লোকালয়ে ঘুরছেন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান বাহুবলে জমি সংক্রান্ত বিরোধ দু’পক্ষের সংঘর্ষে আহত ৫ তীর বৃদ্ধ গুরুত্বর অবস্থায় দু’জনকে সিলেট প্রেরণ বাহুবলে ফ্রিপ প্রকল্পের কৃষক গ্রুপের প্রশিক্ষণ অনুষ্ঠিত সহকারী প্রিজাইডিং অফিসারের মৃত্যু হবিগঞ্জে ছাড়তে হচ্ছে না ৩ উপজেলা চেয়ারম্যান এর চেয়ার বাহুবলে জামানত হারিয়েছেন বর্তমান চেয়ারম্যান খলিলসহ ৯ প্রার্থী বাহুবলে জাল ভোট দেওয়ায় একজনের ১ বছরের কারাদণ্ড, আটক ২ দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের প্রতি পুলিশ সুপারের হুশিয়ারী বানিয়াচংয়ে সংঘর্ষে নিহত ৩! আহত শতাধিক বাহুবলে ভাইয়ের বিয়ের অনুষ্ঠানে বোনের মুত্যু

কাগজের টোঙ্গায় পরিবেশন করা হচ্ছে খাবার” জনস্বাস্থ্য হুমকিতে

এম এ ওয়াহেদ লাখাই প্রতিনিধি
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২
  • ৮৯ বার পঠিত

এম এ ওয়াহেদ লাখাই  প্রতিনিধিঃ হবিগঞ্জের  লাখাইয়ে হোটেল – রেস্তোরাঁয় এবং উন্মুক্ত খাবারের দোকানগুলোতে অপরিচ্ছন্ন কাগজ, কাগজের টোঙ্গা  ও ছাপানো এবং ফটোকপির পরিত্যক্ত কাগজে খাবার পরিবেশন করছে এক শ্রেনীর ব্যবসায়ী।

 

হোটেল – রেস্তোরাঁ ও ফুটপাতের দোকানীরা পরোটা,বাখরখানি রুটি,তন্দুররুটি, সমুচা, সিংগারা ঝালমুড়ি, মিহিদানা সহ বিভিন্ন ধরনের খাবার পরিত্যক্ত ময়লা কাগজ,কাগজের ঠোঙা, খবরের কাগজের টুকরো, ফটোকপির ফেলে দেয়া  কাগজে খাবার  পরিবেশন  করছে হরহামেশাই।

 

জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপায়ে এধরণের খাবার পরিবেশন  চললেও সংসলিষ্ট কর্তৃপক্ষ নির্বিকার।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে  যেন এ গুলো দেখার কেউ নেই। অস্বাস্থ্যকর  পরিবেশে খাবার পরিবশনের ফলে ক্রেতাসাধারন নানা ধরনের রোগ- ব্যধিতে আক্রান্ত  হচ্ছে।

 

সচেতনতার অভাবে  আক্রান্ত অনেকে বুঝতেই  পারছে না কেন রোগাক্রান্ত হচ্ছে।অপরিচ্ছন্ন এসব কাগজের ঠোঙ্গা ও কাগজে   মিশে থাকে  মানবদেহের  জন্য ক্ষতিকর উপাদান ধুলোবালি, বিভিন্নরকম রাসায়নিক উপাদান।

 

এ ধরনের ক্ষতিকর উপাদান মিশ্রিত খাবার  দীর্ঘ দিন গ্রহন করতে থাকলে মানবদেহে  নানা জটিল রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছে।

 

সরজমিনে পরিদর্শনে দেখা যায় লাখাইর কালাউক বাজার, বুল্লাবাজার সহ বিভিন্ন হাট- বাজারের  হোটেল – রেস্তোরাঁয়  এবং প্রাথমিক বিদ্যালয়,মাধ্যমিক বিদ্যালয়ের সামনে এক শ্রেনীর ক্ষুদ্র ব্যবসায়ী ক্ষতিকর কাগজে খাদ্য পন্য বিক্রি  করছে।পরিদর্শনে দেখা যায় অস্বাস্থ্যকর  উপায়ে তৈরী ও পরিবেশন করা খাদ্য পন্যে গ্রহন করছে কোমলমতি শিশুরা। তারা তা না বুঝে গিলছে।

 

এ বিষয়ে  উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ আবু হেনা মোস্তফা জামানের সাথে আলাপকালে তিনি জানান  অপরিচ্ছন্ন কাগজে নানা ধরনের ক্ষতিকর রাসায়নিক মেলানো থাকে যেমন ছাপার কালি,ফটোকপির কালি যা মানবদেহের জন্যে  জটিলতা সৃষ্টি করে।দীর্ঘদিন এ ধরনের  খাবার  গ্রহণ করলে পাকস্থলীর পীড়া,কিডনি ও যকৃতের রোগ হতে পারে।

 

এমনকি ক্যান্সারের মতো মরন ব্যাধিতে আক্রান্ত  হওয়ার  ঝুঁকি  রয়েছে।

 

এটি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2024
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: FT It Hosting